Recent Posts

অসাবধানতা বশত ফোন পানিতে পরেছ? এখন যা করবেন।

ফোন পানিতে পড়েগেলে
অসাবধানতা বা হঠাৎ করেই আপনার প্রয়োজনীয মূল্যবান মোবাইল ফোনটি পানিতে পরে গেল। সাধারণ ভাবেই মহারাজ্যের চিন্তা আর সেই সাথে বিরক্তি ভর করবে আপনার উপর। কিন্তু এরপরেই নিশ্চয়ই যে চিন্তাটুকু আপনার মাথায় আসবে তা হচ্ছে ‘মেকার এর কাছে নেয়া’। তবে কিছু ব্যবস্থার মাধ্যমে অনেক ক্ষেত্রেই নিজেই পানিতে পরে যাওয়া মোবাইল কিছুটা হলেও ভালো কন্ডিশনে নিয়ে আসা যায়, অন্তত মারাত্নক ক্ষতির হাত থেকে রক্ষা করা যায়। চলুন, এরকম কিছু টিপস আপনাদের সাথে আজ শেয়ার করি।
মনে রাখবেন, পদ্ধতি গুলো বেসিক পর্যায়ের এবং যেহে সবাই মোবাইল সার্ভিসিং-এর কাজ জানিনা তাই অন্তত এই পদ্ধতিগুলো অনুসরণের মাধ্যমে ডিভাইসটিকে সর্বোচ্চ ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারবেন:

১। যত দ্রুত সম্ভব আপনার ফোনটি পানি থেকে তোলার ব্যবস্থা নিন। কারণ বিভিন্ন রকম পোর্ট যেমন, হ্যান্ডস ফ্রি কিট, মাইক্রোফোনের ছোট্ট ছিদ্র, চার্জিং বা ইউএসবি ক্যাবলের পোর্ট – ইত্যাদির মাধ্যম খুব কম সময়েই অনেক পানি আপনার মোবাইল ফোনের মধ্যে প্রবেশ করত পারে খুব অল্প সময়ের মধ্যেই। তাই যত দ্রুত সম্ভব আপনার মোবাইল ফোনটি পানি থেকে তুলুন এবং বন্ধ করে দিন (সুইচ অফ করুন) সাথে সাথে ব্যাটারী খুলে ফেলুন।

২। সতর্কতার সহিত ব্যাটারী খুলার পর ফোনের পেছনের ব্যাটারীর ফাকা জায়গাটি পাতলা গামছা বা তোয়ালে দিয়ে পানি মুছুন।

৩। পানি ভের করার জন্য ফোন অতিরিক্ত নাড়া করবেন না। এতে পানি সহজেই ফোনের ভেতর অন্যান্য স্থানে ছড়িয়ে পড়ে যেতে পারে।

৪। মোবাইল ফোনের সাথে যদি অনান্য কোন অ্যাকসেসরিস যেমন রিং, ইয়ার বাড বা কভার – ইত্যাদি থেকে থাকে তা খুলে ফেলুন।

৫। মোবাইল ফোন থেকে আপনার সিম কার্ এবং মেমরী কার্ডটি খুলে ফেলুন। যদিও, এগুলো পানিতে তেমন ক্ষতিগ্রস্থ হয় না যেহেতু ভেজা অবস্থাতে মোবাইলের মাঝে সিম কার্ড বা মেমরী কার্ড রাখার প্রয়োজন নেই।

৪। যাদের ফোন খুলা যায় না, এক্ষেত্রে যেহেতু আপনি ব্যাটার খুলতে পারছেন না সেহেতু যত দ্রুত সম্ভব ফোনটি বন্ধ করে ফেলুন। আর যতটুকু সম্ভব ফোনের কম্পোনেন্ট গুলো আলাদা করে মুছে ফেলার চেষ্টা করুন।

৫। পরিষ্কার ও শুষ্ক গামছা দিয়ে মুছানোর পর চাল বা সিলিকা জেলের মাঝে ফোনটি রেখে দিন বেশ কিছুটা সময় ধরে। মূলত যদি ফোনের সার্কিটটি আলাদা করে মুছা যায় তবে সফলতার সম্ভাবনা সবচাইতে বেশি থাকে।

অবশ্যই মনে রাখবেনঃ পানিতে ফোন পরে গেলে অবশ্যই পানি বের করার জন্য মোবাইলটি ঝাকাবেন না।

Comments

Popular posts from this blog

Xiaomi Redmi Note 12 Review: A Budget-Friendly Mid-Range Phone with Solid Performance

All best grameenphone internet offers 2020 [New Stay Home MB Offer]

How to do Velocity Edit on CapCut