Recent Posts

স্যামসাংয়ের গ্যালাক্সি এস ১১ থাকবে আন্ডার ডিসপ্লে ক্যামেরা (Galaxy S11 with UDC)


বর্তমানে স্মার্টফোনের সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে স্মার্টফোনের বড় ডিসপ্লে। প্রায় সব স্মার্টফোন কোম্পানি গুলো তাদের স্মার্টফোন তৈরি করতে ডিসপ্লের দিকে বিশেষ নজর দিচ্ছে। এসব কোম্পানিগুলো চেষ্টা করছে যে তাদের স্মার্টফোনের ডিসপ্লে বাস্তবিক অর্থে রেশিও ১০০% করতে। অর্থাৎ স্মার্টফোনের সামনের দিকে সম্পূর্ণ অংশ ডিসপ্লে থাকবে। সেলফি ক্যামেরা, ফ্লাশ লাইট, মাইক্রোফোন, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ও অন্যান্য সেন্সরের জন্য স্মার্টফোনের উপর নিচের দিকে কিছু অংশ খালি রাখা হয়। এটাই মূলত স্মার্টফোনের স্কিন টু বডি রেশিও ১০০% করতে বড় প্রতিবন্ধকতা।

বাস্তবিক ভাবে যদি সেলফি ক্যামেরা ডিসপ্লে নিচে অবস্থান করলে, এই প্রতিবন্ধকতা দূর করা যায়। এজন্য বড় বড় স্মার্টফোন কোম্পানিগুলো তাদের আপকামিং স্মার্টফোন গুলোতে আন্ডারডিসপ্লে সেলফি ক্যামেরা জন্য কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে নতুন বাজারে আসা স্মার্টফোন গুলোতে আন্ডারডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার যুক্ত করা হয়েছে।


প্রায় সব স্মার্টফোন কোম্পানি আন্ডারস্ক্রিন ডিসপ্লে সেলফি ক্যামেরা নিয়ে কাজ করতেছে। তবে কোরিয়ান স্মার্টফোন নির্মাতা  স্যামসাং তাদের স্মার্টফোনে সবার পূর্বে এই প্রযুক্তি নিয়ে হাজির হতে পারে। তারপর হয়তো শাওমি ও অপ্পো এই দৌড়ে হাজির হতে পারে। প্রথম জেনারেশনের আন্ডার স্কিন সেলফি ক্যামেরা খুব বেশি দক্ষ হবে না। কারণ এই প্রযুক্তিটি নতুন ভালো দক্ষতার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। স্মার্ট ফোন কোম্পানিগুলোর আর সময় প্রয়োজন হবে প্রযুক্তির আরো উন্নতি ঘটানোর জন্য। যেমন আন্ডারস্কিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের প্রথম জেনারেশন কিছু সমস্যা ছিল। এই আন্ডার স্ক্রিন সেলফি ক্যামেরার প্রযুক্তিকে বলা হয় ইউ ডি সি।



এই ইউডিসি প্রযুক্তির স্মার্টফোন বা আন্ডার ডিসপ্লে ক্যামেরার স্মার্টফোন হবে স্যামসাংয়ের এস ১১ অথবা আগামী স্যামসাং গ্যালাক্সি ফোল্ডে। ২০২০সাল হবে ইউডিসি প্রযুক্তির। কেননা ইতমধ্যে শাওমি ও অপ্প তাদের ইউটিসি প্রযুক্তির স্মার্টফোনে সো করেছে।


কেমন হবে এই ইউডিসি প্রযুক্তির স্মার্টফোনগুলো। আগামী সময়ই বলে দেবে। যা ২০২০ সালের অর্ধভাগের প্রথমদিকেই প্রযুক্তি দুনিয়া মানুষ দেখতে পাবেন। 

Comments

Popular posts from this blog

Xiaomi Redmi Note 12 Review: A Budget-Friendly Mid-Range Phone with Solid Performance

All best grameenphone internet offers 2020 [New Stay Home MB Offer]

How to do Velocity Edit on CapCut