Recent Posts

ব্লগিংয়ের ধারণা - বাংলা সাবটাইটেল বিষয়ক ব্লগ বা ওয়েব সাইট তৈরি করা

ব্লগ বা ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন কিন্তু তাতে ভাল আইডিয়ে খোঁজে পাচ্ছেন না। কোন বিষয়ে সাইট তৈরি করবেন তা মাথায় আসছে না। তাদের জন একটা ভাল আইডিয়া নিয়ে আসলাম। সেটা হল বাংলা সাবটাইটেল দিয়ে ব্লগ বা ওয়েব সাইট তৈরি। সাবটাইটেল কি বিশেষ করে যারা নিয়মিত ইংরেজি ও অন্যান্য ভাষার ছবি / মুভিজ দেখেন, তারা ভাল করে বুঝেন এটা কি ও এর ব্যবহার করতে পারেন। তাই এবিষয়ে বিস্তারিত বললাম না।

ব্লগিং আইডিয়া সাব টাইটেল

মভি বাংলা সাবটাইটেলের ব্লগ বা ওয়েব সাইট বানাতে কত খরচ হবে

বাংলা সাবটাইটেলের ওয়েবসাইট যদি ব্লগার তৈরি করেন তাহলে প্রায় ১,৫০০টাকা খরচ হবে (ডোমেইন ৭শত থেকে ৮শতটাকা + থিম ৫শত থেকে ৭শতটাকা)। আর যদি ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করতে চান। তাহলে প্রায় ২,৮০০টাকা মত লাগবে (ডোমাইন + হোস্টিং + থিম = ৮০০+১২০০+৮০০ টাকা)।

ভিজিটর কেমন পাবেন

অনেক বাংলাদেশি মানুষ আছে যারা বিদেশি ওয়েবসাইট থেকে বাংলা সাব টাইটেল ডাউনলোড করে ছবি দেখেন। আমি নিজেও তাদের মধ্যে একজন। বিদেশি ওয়েবসাইটে এই সব সাব টাইটেল গুলা কিন্তু আনাদের এদেশি ছবি পাগল মানুষরা বানিয়ে আপলোড দেয়। বিভিন্ন হলিউড ছবির বাংলা সাব টাইটেল নিয়ে প্রচুর সার্চ হয়। তাই এই টপিক নিয়ে কাজ করলে প্রচুর ভিজিটর পাবেন।

আয় কেমন হবে

যেহেতু প্রচুর ভিজিটর পাবেন। তাই আয় নিয়ে ভাবতে হবে না । তবে নিয়মিত সাব টাইটেল আপডেট করতে হবে। প্রতিটি নতুন ছবির সাব টাইটেল দূত তৈরি করার চেষ্টা করবেন। গুগল ছাড়াও ফেসবুক গ্রুপ থেকে ভাল ভিজিটর পাবেন। ভিজিটর পেলে আয় নিয়ে চিন্তা করতে হবে না।

কিভাবে সহজে ছবির বাংলা সাব টাইটেল বানাবেন

প্রায় সব নতুন পুরাতন ইংরেজি ছবির ইংরেজি সাব টাইটেল পাওয়া যায়। আপনি যদি ভাল ইংরেজি বুঝেন তাহলে ইংরেজি সাব টাইটেল ডাউনলোড করে শুধু ইংরেজির জায়গায় অনুবাদ করে বাংলা লিখবেন। সাধারণ টেক্সট ইডিটর দিয়েই এই কাজ করতে পারবেন মোবাইল প্লাস কম্পিউটার যেকোনো একটা দিয়েই।

সাইটে কিভাবে সাব টাইটেল আপডেট দিবেন

প্রথম ছবির নামের সাথে মিল রেখে পুস্টের টাইটেল দিবেন। তারপর পুস্ট কন্টেন্ট এ ছবির মূল গল্পের কিছু অংশ লিখবেন। এছাড়া ছবিটি সম্পর্কে কিছু তথ্য যেমন ছবির দৈর্ঘ্য কত সময় পর্যন্ত, ছবির রিলেজের তারিখ, ছবির ফাইল ফরমেট, কাস্টিং এ কে কে ছিল, ধরণ ও পরিচালকের নাম। পুস্টের সাথে এটেচমেন্ট হিসাবে সাব টাইটেল ফাইলটি zip ফাইল করে আপলোড দিবেন।

সাব টাইটেলের ওয়েব সাইট বানাতে চান, কিন্তু ওয়েবসাইট তৈরি করতে পারেন না।এখন কি করবেন?

প্রথম শিউর হন আপনি নিজে সাব টাইটেল বানাতে পারেন। পারলে ২-৩ জন বন্ধু নিয়ে সাব টাইটেলের কাজ করলে ভাল হবে। তা নাহলে তেমন ফল পাবেন না। শুধু শুধু টাকা জলে পেলবেন। সাইট বানাতে আমাদের "টেকঅলির" যোগাযোগ পেইজে গিয়ে আপনি কোন বিষয়ে সাহায্য চান লিখুন। আপনার সঠিক ইমেইল বা ফেসবুক আইডি দিবেন, যাতে আমরা পরবর্তিতে আপনার সাথে যোগাযোগ করতে পারি। টেকঅলির পক্ষ্য থেকে এবিষয়ে আপনাকে হেল্প করা হবে। তবে ডোমেইন, হোস্টিং ও থিমের জন্য ফি দিতে হবে।

আরো ব্লগিং ও ওয়েবসাইট তৈরির আইডিয়া নিয়ে আগামি কোনো একপুস্টে লেখা হবে। এপর্যন্ত সাথেই থাকুন। ধন্যবাদ।

Comments

Popular posts from this blog

Xiaomi Redmi Note 12 Review: A Budget-Friendly Mid-Range Phone with Solid Performance

All best grameenphone internet offers 2020 [New Stay Home MB Offer]

How to do Velocity Edit on CapCut