Recent Posts

হোস্টেড ও নন-হোস্টেড অ্যাডসেন্স কি? এদের মধ্যে পাথ্যক কি কি? ইউটিউবের এডসেন্সে কি ব্লগার/ব্লগস্পটে ব্যবহার করা যায়?

অ্যাডসেন্স হোস্টেড - নন-হোস্টেড
অ্যাডসেন্স নামটি শুনার পর, এনিয়ে কাজ করতে গিয়ে যে বিষয়টি নিয়ে বিভ্রান্ত হবে বা বুঝতে সমস্যায় পড়বেন। সেটা হল হোস্টেড অ্যাডসেন্স একাউন্ট ও নন-হোস্টেড একাউন্ট নিয়ে। আজকে এই পুস্টে আপনাদের এই সহজ কনফিউশনগুলা দূর করার জন্য এ লেখাটি।

হোস্টেড অ্যাডসেন্স একাউন্ট কি?

দুই ধরণের অ্যাডসেন্স একাউন্ট আছে। একটি হল হোস্টেড অন্যটি নন-হোস্টেড। হোস্টেড অ্যাডসেন্স বলতে ফুল অ্যাডসেন্স বা একটি পরিপূর্ণ অ্যাডসেন্স একাউন্ট না। কারণ এতে যদি আপনি আপনার একাউন্টি ব্লগার/ব্লগস্পট ওয়েব সাইট দিয়ে অ্যাডসেন্সের জন্য আবেদন করেন এবং তারা যদি আপনার আবেদন গ্রহন বা অ্যাপ্রুভ করে তাহলে মনে করবেন আপনার একাউন্টি একটি হোস্টেড একাউন্ট।

কি করে হোস্টেড অ্যাডসেন্সের জন্য আবেদন করবেন।

ইউটিউব বা ব্লগার দিয়ে হোস্টেড একাউন্টের জন্য আবেদন করতে পারবেন। ব্লগার সাইটের সেটিংয়ের ভাষা যদি বাংলা হয় ও অ্যাডসেন্সের আবেদনের জন্য মনিটাইজেশন / আরনিং সেকশনে (Signup for Adsense Bottom) লিনক না আসে তাহলে সেটিংয়ে গিয়ে ভাষা ইংরেজ করে দিন। ব্লগার সাইটটিতে আবশ্যই পর্যাপ্ত পুস্ট থাকতে হবে। ইউটিউব থেকে আবেদন করতে আপনার সকল ভিডিও-এর ভিউ ১০,০০০ এর বেশি হতে হবে। আর এপডেভল্পারদেরা অ্যাপ থেকে আয় করার জন্য এডমোব একাউন্টের জন্য আবেদন করতে পারবেন, যা মূলত হোস্টেড অ্যাডসেন্স।

ইউটিউব দিয়ে এপ্রুভ করা অ্যাডসেন্স একাউন্ট দিয়ে কি ব্লগার বা ব্লগস্পট সাইট থেকে আয় করা যায়?

ইউটিউব দিয়ে এপ্রুভ করা অ্যাডসেন্স একাউন্ট দিয়ে কি ব্লগার বা ব্লগস্পট সাইট থেকে আয় করা না। এমনকি বিজ্ঞাপন দেখাই না। ইউটিউব দিয়ে এপ্রুভ করা অ্যাডসেন্স একাউন্ট দিয়ে কি ব্লগার বা ব্লগস্পট সাইট থেকে আয় করতে গেলে আপনার একাউন্টটি আপগ্রেড বা নন-হোস্টিং করতে হবে।

ব্লগার / ব্লগস্পট সাইট দিয়ে এপ্রুভ করা অ্যাডসেন্স কি ইউটিউবে ব্যবহার করা যায়?

হোস্টেড একাউন্ট শুরু মাত্র যে ব্লগার ব্লগসাইটে এপ্রুভ পাবেন। শুধু তাতেই ব্যবহার করতে পারেবন। ইউটিউবে ঐ একাউন্ট ব্যবহার করতে পারবেন। আলাদাভাবে ইউটিবের জন্য আবেদন করতে হবে। এজন্য পূর্বের ব্লগার দিয়ে একাউন্টি রিমোভ বা ডিলিট করতে হবে। কেননা গুগল এক ব্যাক্তির ২টা অ্যাডসেন্স একাউন্ট এপ্রুভ দিবে না। এক একাউন্ট অন্য একাউন্টের সঙ্গে নাম - ঠিকানা মিলে গেলে একাউন্টি সাসপেন্স করে দিবে। অন্যথায় যদি আবেদন করেন তাহলে করেন তাহলে আবেদনটি গ্রহন বা এপ্রুভ করবে না।

নন-হোস্টেড অ্যাডসেন্স একাউন্ট কি?


নন-হোস্টেড অ্যাডসেন্স একাউন্ট হল ফুল অ্যাডসেন্স একাউন্ট। যেটাতে অ্যাডসেন্সের সকল সুবিধা পাবেন। নন-হোস্টেড অ্যাডসেন্স একাউন্ট একাউন্ট থাকলে ব্লগার/ইউটিউব/নিজস্ব ওয়াডপ্রেস/অন্যান্য যে কোনো সাইটে ব্যবহার করা যায়। যেমনটা হোস্টেড একাউন্টে পাবেন।

কিভাবে নন-হোস্টেড অ্যাডসেন্সের জন্য আবেদন করবেন।

এর জন্য নিজস্ব ডোমেইন + হোস্টিং দিয়ে ওয়ার্ডপ্রেস বা অন্য কোনো CMS দিয়ে সাইট তৈরি করতে হবে। তবে ব্লগার সাইটে যদি নিজস্ব ডোমেইন ব্যবহার করেন তাহলে নন-হোস্টেড অ্যাডসেন্সের জন্য আবেদন কিরতে পারবেন। এর জন্য শুধুমাত্র ডোমেইন যোগ করতে হবে আপনার ব্লগার সাইটে।

হোস্টেড ও নন-হোস্টেড অ্যাডসেন্স নিয়ে কিছু ভূল ধারণা ও তার সঠিক ধারণা নিম্নে উল্লেখ করা হলঃ
  • ব্লগার দিয়ে ইউটিউব থেকে পাওয়া অ্যাডসেন্স ব্লগারে সাইটে ব্যবহার করা যায়।
  • ব্লগা সাইট দিয়ে সকল অ্যাডসেন্স একাউন্ট হোস্টেড একাউন্ট।


ইউটিউব থেকে পাওয়া অ্যাডসেন্স ব্লগারে সাইটে ব্যবহার করা যায় - আসলে ইউটিউব ও ব্লগার দিয়ে এপ্রুভ করা অ্যাডসেন্স দুটাই একই ধরণ হোস্টেড অ্যাডসেন্স। তাই সবাই এমনটা মনে করে একটা দিয়ে পাওয়া অ্যাডসেন্স অন্যটাতে ব্যবহার করা যায়। মূলত এটা দিয়ে পাওয়া অ্যাডসেন্স অন্য টাতে ব্যবহার করা যায় না।

ব্লগা সাইট দিয়ে সকল অ্যাডসেন্স একাউন্ট হোস্টেড একাউন্ট - ব্লগার সাইটে যদি নিজস্ব ডোমেইন ব্যবহার করেন তাহলে নন-হোস্টেড অ্যাডসেন্সের জন্য আবেদন কিরতে পারবেন। এর জন্য শুধুমাত্র ডোমেইন যোগ করতে হবে আপনার ব্লগার সাইটে।

উপরে উল্লেখিত তথ্যে ও প্রশ্নের বাহিরে অ্যাডসেন্স নিয়ে প্রশ্ন থাকে তাহলে তাহলে কমেন্টের মাধ্যমের আমাকে জানান। এই উত্তর দেওয়ার চেষ্টা করব। এছাড়া এই পুস্ট সম্পর্কে আপনার মতামত জানান কমেন্ট করে।

Comments

Popular posts from this blog

Xiaomi Redmi Note 12 Review: A Budget-Friendly Mid-Range Phone with Solid Performance

All best grameenphone internet offers 2020 [New Stay Home MB Offer]

How to do Velocity Edit on CapCut